১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার,সন্ধ্যা ৭:৪৫

কোটা বাতিলের দাবিতে ফের শাহবাগ অবরোধ; যান চলাচল বন্ধ

প্রকাশিত: জুলাই ৪, ২০২৪

  • শেয়ার করুন

 

নিজস্ব প্রতিনিধিঃ সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনর্বহালে হাইকোর্টের সিদ্ধান্তের প্রতিবাদে আজ বৃহস্পতিবার দিনের মতো শাহবাগ অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। তারা সরকারি চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবি জানিয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। এতে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।

এর আগে ঢাবি শিক্ষার্থীরা বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের হল থেকে মিছিল ও স্লোগান নিয়ে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে অবস্থান নেন। একই সময়ে মাস্টারদা সূর্যসেন হল শাখার ছাত্রলীগ নেতা-কর্মীরা হল গেট বন্ধ করে দেন। পরে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে মিছিলটি মাস্টারদা সূর্যসেন হলের গেটের সামনে গেলে ভেতরে থাকা শিক্ষার্থী গেট ভেঙে বের হয়ে আন্দোলনে যোগ দেন। পরে যুক্ত হন ঢাকা কলেজসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা গেছে, বাস চলাচল বন্ধ রয়েছে। এ কারণে শাহবাগ মোড় ও কাঁটাবনের আশপাশের এলাকায় মিরপুর ও মতিঝিলসহ বিভিন্ন গন্তব্যের যাত্রীরা বাস থেকে নেমে হাঁটা দিচ্ছেন। তবে শিক্ষার্থীরা অ্যাম্বুলেন্সের জন্য আলাদাভাবে রাস্তা তৈরি করে দিয়েছে।

এ দিকে শাহবাগ মোড় অবরোধকালে শিক্ষার্থীরা ১৮ সালের পরিপত্র বহাল রাখার দাবিতে স্লোগান দেন। অবরোধকালে দল নিরপেক্ষ ছাত্রসংগঠন গণতান্ত্রিক ছাত্রশক্তির সদস্যসচিব ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, ‘আমরা এখানে ১ ঘণ্টার জন্য আসিনি। আমরা দাবি আদায় করার জন্য এসেছি। দাবি আদায় করে ঘরে ফিরব। শিক্ষার্থীরা জেগে উঠছে। দুর্বার আন্দোলন গড়ে তুলে দাবি মানতে বাধ্য করা হবে।’

  • শেয়ার করুন