৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, মঙ্গলবার,সকাল ৬:৩২

অলিম্পিকে ইতিহাস গড়লেন কয়রার রোমান সানা

প্রকাশিত: জুলাই ২৭, ২০২১

  • শেয়ার করুন

 

আন্তর্জাতিক ডেস্কঃ সেই দুই বছর আগ থেকে শুরু হয়েছিল অপেক্ষা। স্বপ্নের বয়সটা অবশ্য আরও বড়। সেই স্বপ্নের মঞ্চটায় অবশেষে তির ছুটল রোমান সানার হাত থেকে। অলিম্পিক আরচারির এলিমিনেশন রাউন্ডে দেশসেরা এই আরচার পেয়েছেন রুদ্ধশ্বাস এক জয়। তাতে প্রতিযোগিতার শেষ ৩২-এ পা রেখেছেন তিনি, গড়া হয়ে গেছে ইতিহাসও!

ব্যক্তিগত রিকার্ভে ইভেন্টে রোমানের প্রথম প্রতিপক্ষ ছিলেন ব্রিটেনের টম হল। তাকে ৭-৩ সেট পয়েন্টে হারিয়েছেন রোমান।

প্রতিপক্ষ হিসেবে টম অবশ্য খুব বড় ছিলেন না। বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ৮৭তম এই খেলোয়াড়কে তালিকার ২৫তম অবস্থানে থাকা রোমানের হারাতে খুব একটা বেগ পেতে হবে না, ধরে নেওয়া হচ্ছিল এমনটাই। কিন্তু অলিম্পিক আরচারি বলে কথা, একটু স্নায়ুচাপও যেন তাতে ভর করে বসে রোমানের কাঁধে। যেমনটা ভর করেছিল মিশ্র দ্বৈতের প্রতিযোগিতায়, দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।

ইয়ুমেনোশিমা ফাইনাল ফিল্ডের প্রথম সেটে প্রথম দুটো তিরে তুললেন দশে দশ। প্রতিপক্ষ টম পেলেন ১৮। শেষ তিরে রোমান তুলতে পারলেন কেবল আট, সেখানে টম আদায় করলেন প্রথম ১০। তাতে ২৮-২৮ সমতায় শেষ হলো সেট, পয়েন্ট হলো ভাগাভাগি।

দ্বিতীয় সেটের শুরুটাও রোমান করেন দশে দশ দিয়েই। এবার পরের দুই তির থেকে তিনি পেলেন যথাক্রমে নয় আর আট। মোট স্কোর হলো ২৭। অন্যদিকে ব্রিটিশ প্রতিদ্বন্দ্বী টম ৯, ৯, আর ৭ নিয়ে সর্বমোট ২৫ স্কোর করে তুলতে পারলেন কেবল ২৫; তাতেই সানা নিরঙ্কুশ দুটো সেট পয়েন্ট পুরে নেন নিজের ঝুলিতে।

প্রথম দুই সেটের মতো তৃতীয় সেটটাতেও রোমানের শুরুটা হলো দুর্দান্ত। পরের দুই তিরে কিছুটা তাল কেটে গেলেও নয় আর আট তুলে স্কোর করলেন ২৭। এবার জবাবে টম তুলতে পারলেন ২৬। তৃতীয় সেট শেষে ৫-১ ব্যবধানে এগিয়ে গিয়ে রোমান চলে গেলেন প্রতিযোগিতার চালকের আসনে।

চতুর্থ সেটে জয় তুলে নিতে পারলেই নিশ্চিত হয়ে যেত প্রতিযোগিতার পরের রাউন্ড। এমন সমীকরণের সামনে থেকে রোমান তিন তিরে তুলতে পারলেন যথাক্রমে ৯, ৮, আর ৮; সর্বমোট স্কোর দাঁড়াল মাত্র ২৬। জবাবে টম ১০, ৭, আর ১০ তুলে সেটটা জিতে নেন। ম্যাচের স্কোরলাইন দাঁড়ায় ৫-৩, তাতে বাড়ে রোমানের অপেক্ষা।

শেষ সেটে অবশ্য আর কোনো ভুলচুক নয়। দুটো দশ সহ রোমান তুললেন ২৯। জবাবে তার প্রতিপক্ষ তুলতে পারলেন ২৭। তাতেই ৭-৩ সেট পয়েন্টের জয় তুলে নিয়ে প্রতিযোগিতার শেষ ৩২-এ চলে যান রোমান সানা। সেই রাউন্ডে তার প্রতিপক্ষ কানাডিয়ান ডুয়েনাস ক্রিসপিন।

এই জয় রোমানকে তুলে দিয়েছে ইতিহাসের পাতায়। বাংলাদেশের অলিম্পিক ইতিহাসে প্রতিযোগিতার মূল পর্বে জয় ছিল না একটিও। রোমান সে খাতা খুললেন আজ। এরপর হয়তো মূল পর্বে জয় আসবে আরও। কিন্তু প্রথম জয়? সেখানে সোনালি হরফে লেখা থাকবে রোমানেরই নাম।

  • শেয়ার করুন