৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার,ভোর ৫:০৬

সার্ভারে ত্রুটি; পাসপোর্ট প্রস্তুত ১মাস বন্দ থাকায় বিপাকে প্রবাসীরা

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১

  • শেয়ার করুন

 

নিজস্ব প্রতিনিধিঃ নতুন পাসপোর্ট পেতে গত কয়েকমাস ধরেই পৃথিবীর বিভিন্ন দেশে ভোগা’ন্তিতে পড়েছেন বাংলাদেশি প্রবাসীরা। মধ্যপ্রাচ্য, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ সব দেশেই প্রবাসীরা এ সম’স্যায় পড়ছেন। জুনের শুরুতে এমআরপি সার্ভারের তিন কোটি পাসপোর্টের সীমা ছাড়িয়ে যাওয়ায়, পাসপোর্ট কর্তৃপক্ষ গত চার সপ্তাহে কোনো পাসপোর্ট ছাপাতে পারেনি। প্রবাসী ও মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, পাসপোর্ট পেতে দেরি হওয়ায় প্রবাসী কর্মীরা ঝুঁ’কিতে পড়ছেন। তাদের কাগজপত্র হালনাগাদ করতে দেরি হচ্ছে।

এদিকে ঢাকায় অবস্থিত বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) সার্ভারে কারিগরি ত্রু’টি সৃষ্টি হওয়ায় বিদেশে বাংলাদেশের সকল মিশনের পাসপোর্ট প্রস্তুত কার্যক্রম ঢাকা থেকে বন্ধ রয়েছে বলে জানিয়েছে কুয়েতের বাংলাদেশ দূতাবাস। বুধবার (১১ আগস্ট) কুয়েতে বসবাসরত বাংলাদেশী নাগরিকদের অবগতির জন্য এক জরুরি বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায় কুয়েতের বাংলাদেশ দূতাবাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অতি দ্রুত এ সমস্যা সমাধান করা হবে বলে জানিয়েছে পাসপোর্ট অধিদপ্তর। যে সকল বাংলাদেশী নাগরিক পাসপোর্ট পাওয়ার জন্য বাংলাদেশ দূতাবাস, কুয়েতে ২২ মে, ২০২১ তারিখ থেকে আবেদন জমা দিয়েছেন (যাদের পাসপোর্ট ডেলিভারি তারিখ ২২ আগস্ট, ২০২১ হতে) তাদের পাসপোর্ট ডেলিভারি কার্যক্রম ২২ আগস্ট, ২০২১ ইং থেকে কা’রিগরি ত্রুটি সংশো’ধন না হওয়া পর্যন্ত আপাতত বন্ধ থাকবে।

তবে সমস্যা সমাধান হওয়ার সঙ্গে সঙ্গে তা জানানো হবে। এছাড়াও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ সময়ে পাসপোর্টের আবেদন গ্রহণের কার্যক্রম যথারীতি চলবে। আকামা নবায়ন ও বাংলাদেশ ভ্রমণের প্রয়োজনে বিনামূল্যে দুই বছর পর্যন্ত বর্তমান পাসপোর্টের মেয়াদ বৃদ্ধি ও ট্রাভেল পারমিট ইস্যু কার্যক্রম চলমান থাকবে।

  • শেয়ার করুন