৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, মঙ্গলবার,ভোর ৫:২৮

টোল দিয়ে পদ্মা সেতু পার হলো গাড়ি

প্রকাশিত: জুন ১৮, ২০২২

  • শেয়ার করুন

 

নিজস্ব প্রতিনিধিঃ শুক্রবার (১৭ জুন) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে মাওয়া প্রান্তে টোল দিয়ে প্রকল্পের গাড়িগুলো পদ্মা সেতু পার হয়। প্রথমবারের মতো পরীক্ষামূলক টোল দিয়ে পদ্মা সেতু দিয়ে পার হয়েছে সংশ্লিষ্ট প্রকল্পের গাড়ি। পদ্মা সেতুর প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান আব্দুল কাদির বলেন, ‘আমরা প্রথমবারের মতো টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছি। ১২০ টাকা টোল দিয়ে প্রকল্পের প্রথম গাড়িটি পার হয়। টোল ব্যবস্থাপনা ঠিক আছে কি না, তা পরীক্ষার জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

আগামী ২৫ জুন উদ্বোধন হতে যাচ্ছে বাঙালির স্বপ্ন সাহসের স্মারক পদ্মা সেতু। পরদিন ২৬ জুন থেকে চলবে যানবাহন। এটি পদ্মা নদীর ওপর নির্মাণাধীন একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সঙ্গে শরীয়তপুর ও মাদারীপুর যুক্ত হবে। ফলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে উত্তর-পূর্বাংশের সংযোগ ঘটবে।

দুই স্তরবিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাস ব্রিজটির ওপরের স্তরে থাকবে চার লেনের সড়কপথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান ইতোমধ্যে বসানো হয়েছে। ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১৮.১০ মিটার প্রস্থ পরিকল্পনায় নির্মিত হচ্ছে দেশটির সবচেয়ে বড় এ সেতু।

পদ্মা সেতু নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। খরস্রোতা পদ্মা নদীর ওপর ৩০ হাজার ১৯৩ কোটি টাকা নিজস্ব অর্থায়নে নির্মাণ হয়েছে স্বপ্নের এ সেতু। ২০১৪ সালে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়।

  • শেয়ার করুন