৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার,সন্ধ্যা ৭:৫৬

দেশের বিভিন্ন জেলায় ভারি বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত: জুন ২৮, ২০২২

  • শেয়ার করুন

 

নিজস্ব প্রতিনিধিঃ আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও বরিশাল বিভাগের কিছু জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় দেশের চার বিভাগের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আবহাওয়া অধিদপ্তর। এ সময় এসব বিভাগে ভারী বৃষ্টি হতে পারে। বাকি চার বিভাগের কিছু জায়গাতেও এ সময় বৃষ্টি হবে। আর আগামী তিন দিন এ বৃষ্টির ধারা অব্যাহত থাকবে।

আজ মঙ্গলবার সকালে দেওয়া আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। এটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

অধিদপ্তর বলছে, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও বরিশাল বিভাগের কিছু জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বৃষ্টি মাঝে থেমে গিয়েছিল। তবে তা আবার শুরু হবে। দেশের সব এলাকাতেই কমবেশি বৃষ্টি হবে।
এদিকে সকাল সাতটায় দেওয়া আগামী ৬ ঘণ্টায় ঢাকা ও এর আশপাশের এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে। তবে গত ২৪ ঘণ্টায় ঢাকা ও এর আশেপাশে কোনো বৃষ্টি হয়নি।

১৫ জুন থেকে সিলেট নগরে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে বন্যা পরিস্থিতির অবনতি হয়। পরদিন থেকে তা ভয়াবহ আকার ধারণ করে। এতে নগরসহ আশপাশের বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্র ও নিরাপদ আশ্রয়ের জন্য স্বজনদের বাসাবাড়িতে অবস্থান করে। ১৭ জুন বন্যা পরিস্থিতি মারাত্মক রূপ নেওয়ায় সেনাবাহিনী নামানো হয়।

সিলেট বিভাগের ৮০ শতাংশ এলাকা প্লাবিত হয়ে যায়। আজ সকালে ঢাকার বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৮৬ শতাংশ। আজ সকাল ৬টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ দশমিক ১ ডিগ্রি। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ১ ডিগ্রি।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয় মোংলায় ১৩১ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বনিম্ন ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

  • শেয়ার করুন