২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার,রাত ৮:১২

এবার ৩০ শতাংশ বাড়ানো হল লঞ্চ ভাড়া

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২

  • শেয়ার করুন

 

জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে গণপরিবহনের পর এবার লঞ্চ ভাড়া ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। একজন যাত্রীর লঞ্চ ভাড়া কম দূরত্বে প্রতি কিলোমিটারে ৭০ পয়সা ও বেশি দূরত্বে ৬০ পয়সা বেড়েছে। কম দূরত্বে লঞ্চের ভাড়া ৩০ দশমিক ৪৩ শতাংশ ও বেশি দূরত্বের ক্ষেত্রে ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। আজ নৌপরিবহন মন্ত্রণালয় থেকে ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বর্ধিত ভাড়ার সিদ্ধান্ত আজ মঙ্গলবার থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, লঞ্চভাড়া ১০০ কিলোমিটার পর্যন্ত ২ টাকা ৩০ পয়সা থেকে বেড়ে ৩ টা এবং ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে ভাড়া ২ টাকা থেকে বাড়িয়ে ২ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছে। জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে ৩৩ টাকা করা হয়েছে।

উল্লেখ্য, ৫ আগস্ট রাত ১২টার পর জ্বালানি তেলের নতুন দাম কার্যকর করে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়।
এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার পক্ষ থেকে নৌযানের ভাড়া বাড়ানোর বিষয়ে প্রস্তাব দেওয়া হয়।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর গত বছরের নভেম্বরেই লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল। নভেম্বরের আগে লঞ্চে ১০০ কিলোমিটার মধ্যে দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ছিল ১ টাকা ৭০ পয়সা। তখন তা থেকে বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা করা হয়েছিল।
১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারের ভাড়া নভেম্বরের আগে ছিল ১ টাকা ৪০ পয়সা। তা থেকে বাড়িয়ে করা হয়েছিল ২ টাকা।

আর লঞ্চের সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছিল নভেম্বরে।

  • শেয়ার করুন