৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার,দুপুর ১২:৩৭

ড. মাহাথির মোহাম্মদের পূর্বপুরুষ কোন দেশের লোক ছিলেন

প্রকাশিত: জুলাই ২৭, ২০২১

  • শেয়ার করুন

“মাহাথির বিন মোহাম্মদ। আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে সমাদৃত। বিশ্ব নন্দিত এই রাজনৈতিক ব্যক্তিত্ব সম্পর্কে সকলেই জানেন।

ডঃ মাহাথির মোহাম্মদের জীবনবৃত্তান্ত।

ডঃ মাহাথির মোহাম্মদের পূর্বপুরুষ কোন-দেশের ছিলেন? ইন্ডিয়ানেরা দাবী করছেন ডঃ মাহাথিরের পূর্বপুরুষ ইন্ডিয়ান। আসলে কি তাই!!

“২০১৪ সালে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) এক সমাবর্তন অনুষ্ঠানে মাহাথির বলেন, ‘চট্টগ্রামের কাপ্তাই রাঙ্গুনিয়ার কোন একটি গ্রামে আমার দাদার বাড়ি ছিলো এবং দাদা পরবর্তীতে মালয়েশিয়াতে বসতি স্থাপন করেন।

তার এই কথার সূত্রধরেই খোঁজ নিয়ে যানা যায় চট্টগ্রাম জেলার উত্তরাংশে রাঙ্গুনিয়া উপজেলাধীন চন্দ্রঘোনা ও কাপ্তাইগামী সড়কের সামান্য পূর্বে কর্ণফুলী নদীর তীরে অবস্থিত একটি প্রসিদ্ধ গ্রাম মরিয়মনগর।

“ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে এ গ্রামের এক যুবক জাহাজ যোগে ব্রিটিশ শাসিত মালয়েশিয়ায় পাড়ি জমান। তিনি ছিলেন জাহাজের নাবিক। মালয়েশিয়ায় এ্যালোর সেটর গিয়ে এক মালয় রমণীকে সঙ্গে সম্পর্কে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

তাদের ঘরেই জন্ম নেন মুহম্মদ ইস্কান্দার। আর এই মুহম্মদ ইস্কান্দারের সন্তান হিসেবে জন্ম নেন মাহাথির মুহম্মদ। সে হিসেবে চট্টগ্রাম হচ্ছে মাহাথির মুহম্মদ এর পূর্বপুরুষের দাদার দেশ এবং সে অনুযায়ী বাংলাদেশী রক্ত তার শরীরে বহমান।

  • শেয়ার করুন