৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার,রাত ৯:২২

পরিকল্পিতভাবে ‘পশুর হাট’ প্রতিষ্ঠা করা প্রয়োজন

প্রকাশিত: জুলাই ১৯, ২০২১

  • শেয়ার করুন

 

শরিফুল আলম ঃ কোরবানীর জন‍্য প্রতিবছর দেশের সর্বত্র বিচ্ছিন্নভাবে এখানে-ওখানে গরু ছাগলের হাট বসে, যার সবগুলোই অগোছালো ও কাঁদা-খন্দকে ভরা এবং চলাফেরায় দুস্কর। অথচ কোরবানীতে পশুর হাটে লক্ষ লক্ষ কোটি টাকার লেন-দেন হয়। এছাড়াও সারা বছর জুড়ে গরুর মাংশের সরবরাহে নিত‍্য দিন কোটি কোটি টাকার গরু বিক্রয় হয়। তা থেকে হাসিল আদায় হয়, সেটা আমাদের জাতীয় বাজেটে বিরাট ভূমিকা ও অবদান রাখছে। অথচ এর জন‍্য দেশের কোথাও স্থায়ী ও পরিকল্পিত ভাবে কোন মার্কেট বা ব‍্যবস্থা গড়ে ওঠেনি।

যুগের সাথে তাল মিলিয়ে এখন দেশের সর্বক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে। কিন্তু গরু ছাগল বিক্রয়ের জন্য স্বাস্থ্য সম্মত কোন ব্যবস্থা/ক্ষেত্র তৈরি করা হয়নি। রাজধানীসহ কয়েকটি জেলার গরুর হাট ঘুরে দেখাগেছে অসাস্থ্যকর পরিবেশ, কাদামাটি ও আবর্জনা চারিদিকে। পর্যাপ্ত পয়োনিষ্কাশনের ব্যবস্থা নেই। একটু বৃষ্টি হলেই পানি জমে। কিছু কিছু জায়গায় তো স্কুলের মধ্যে হাট বসানো হয়েছে।

ব‍্যক্তিগত উদ‍্যোগে কিছু কিছু জায়গায় গরু ছাগলের খামার প্রতিষ্ঠা করে অনলাইনে গরু বেঁচা-বিক্রি হলেও তা সাধারণ মানুষ ও বেপারীদের পক্ষে সম্ভবপর নয়। তাই এই বিষয়ে সরকারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত বলে মনে করেন বিশিষ্টজনেরা। ঢাকাসহ দেশের সর্বত্র পরিকল্পিতভাবে স্থায়ী পশুর হাট প্রতিষ্ঠার করা সময়ের দাবী।

  • শেয়ার করুন