৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার,দুপুর ১:২৫

যুদ্ধের সমাপ্তি ঘোষণা করলো তালেবান

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১

  • শেয়ার করুন

 

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানের রাজধানী কাবুল দখল ও প্রেসিডেন্ট আশরাফ ঘানির দেশ ত্যাগের পর যুদ্ধের সমাপ্তি ঘোষণা দিয়েছে তালেবান। এখন সরকার গঠনের প্রস্তুতি শুরু করেছে তারা।

সোমবার (১৬ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার খবরে এ তথ‌্য জানানো হয়।

তালেবানের একজন মুখপাত্র বলেছেন, সৃষ্টিকর্তাকে ধন‌্যবাদ। যুদ্ধ শেষ হয়েছে। আমরা দেশের স্বাধীনতা এবং জনগণের মুক্তি চেয়েছিলাম। এই স্বাধীনতা আমাদের দেশের, দেশের জনগণের।

তিনি বলেন, খুব শিগগিরই শাসনের ধরন ও রাষ্ট্রীয় গঠন কাঠামো পরিষ্কার করা হবে। তালেবান বিশ্বের অন্যান্য রাষ্ট্রের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক রাখতে চায়।

তিনি আরও বলেন, বিদেশি বাহিনী আফগানিস্তানে তাদের ব্যর্থতার পুনরাবৃত্তি ঘটাতে আসবে বলে মনে হয় না। অন‌্যের ক্ষতি করার জন‌্য আমরা আমাদের ভূমিকে ব‌্যবহৃত হতে দেব না। এছাড়া আমারও কারোর জন‌্য ক্ষতির কারণ হবো না।

এদিকে রোববার দেশ ছেড়ে পালান আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। তিনি তার মন্ত্রিপরিষদের সদস্যদের নিয়ে তাজিকিস্তানের উদ্দেশে দেশ ছাড়েন। এরপরই রাতে প্রেসিডেন্ট ভবনের দখল নেয় তালেবান।

রাতে এক ফেসবুক পোস্টে আফগান প্রেসিডেন্ট বলেন, লাখো মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে। রক্তপাত এড়াতে আমার হাতে আর কোনো বিকল্প ছিল না। এজন্যই আমি কাবুল ছেড়েছি।

  • শেয়ার করুন