২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার,রাত ১২:৩৮

সুন্দরবনের দুবলার চরে এবারও হচ্ছেনা রাস উৎসব

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১

  • শেয়ার করুন

 

নিজস্ব প্রতিনিধিঃ সুন্দরবনের দুবলার চরে এবারও অনুষ্ঠিত হবে না ঐতিহ্যবাহী রাস উৎসব। তবে নির্দিষ্ট সময়ে সনাতন ধর্মাবলম্বীদের জন্য পুণ্যস্নান বা রাস পূজা অনুষ্ঠিত হবে। আজ মঙ্গলবার রাস মেলা উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

খুলনার সুন্দরবন পশ্চিম বন বিভাগের কার্যালয়ে অনুষ্ঠিত ওই আলোচনা সভায় বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়া বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, রাস পূজা উদ্‌যাপন কমিটির নেতারা ও ট্যুরিস্ট অপারেটরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

খুলনা আঞ্চলিক বন সংরক্ষক মিহির কুমার দে বলেন, করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। এ ছাড়া সরকারের পক্ষ থেকেও পূজায় পুণ্যার্থীদের বাইরে কাউকে যাওয়ার অনুমতি দেয়নি। এ কারণে এবার সেখানে অন্য ধর্মের লোক যেতে পারবেন না। এবার কোনো মেলাও হবে না।

প্রতিবছর রাস উৎসব উপলক্ষে হাজার হাজার মানুষ সুন্দরবনের দুবলার চরে যান। তবে গত বছর করোনা পরিস্থিতির কারণে শুধু পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের মানুষকেই সেখানে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। আর ২০১৯ সালে রাস পূজার সময় ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানায় কাউকে সেখানে যাওয়ার অনুমতি দেয়নি বন বিভাগ।

চলতি বছরের ১৭ থেকে ১৯ নভেম্বর রাস পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৭ নভেম্বর সকালে বাগেরহাটের মোংলা থেকে রাস পূজা উপলক্ষে সুন্দরবনের আলোরকোলের উদ্দেশে নৌযানে করে যাত্রা শুরু করবেন আয়োজকেরা। সাতক্ষীরা ও খুলনার নির্দিষ্ট নৌপথ ব্যবহার করে সেখানে যেতে পারবেন পুণ্যার্থীরা। আগামী ১৮ নভেম্বর অনুষ্ঠিত হবে পূজা আর ১৯ নভেম্বর প্রথম প্রহরে স্নান অনুষ্ঠিত হওয়ার পর ফিরতে শুরু করবেন তাঁরা।

আলোচনা সভায় পূজা উদ্‌যাপন কমিটি ও ট্যুর অপারেটর অব সুন্দরবন কমিটির পক্ষ থেকে রাস পূজায় সব ধর্মাবলম্বীদের সেখানে যাওয়ার জন্য অনুমতি দেওয়ার আহ্বান জানানো হয়। তাঁরা দাবি করেন, রাস মেলা উপলক্ষে সেখানে সব সম্প্রদায়ের মানুষই সমাগত হন। ওই উপলক্ষে মেলাস্থল এক মিলনমেলায় পরিণত হয়। প্রতিবছর মেলায় যাওয়ার জন্য হাজার হাজার মানুষ উন্মুখ হয়ে থাকেন।

  • শেয়ার করুন