১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,সকাল ৬:২৪

কাশ্মীরের পাশে থাকবে তালেবান

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২১

  • শেয়ার করুন

 

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে তালেবানরা ক্ষমতা নেওয়ার প্রেক্ষাপটে দিল্লির কপালে ভাঁজ পড়েছিল। আফগানিস্তান ঘিরে আঞ্চলিক নিরাপত্তা ও দেশটিতে ভারতের বড় অঙ্কের বিনিয়োগ নিয়ে দিল্লির কর্মকর্তারা মাথা ঘামাচ্ছেন। এর মধ্যে তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন জানিয়েছেন, কাশ্মীরে মুসলমানদের পাশে আমরা থাকব। খবর এনডিটিভি।

সুহাইল শাহিন জানান, কাশ্মীর, ভারত বা পৃথিবীর যে কোনো প্রান্তের মুসলমানদের হয়ে কথা বলার অধিকার মুসলিম হিসেবে আমাদের আছে। আমরা অবশ্যই কথা বলব। আমরা অবশ্যই বলব- মুসলিমরাও আপনাদের দেশেরই মানুষ, আপনাদেরই নাগরিক। আপনাদের আইনেই তাদের সমান অধিকারের কথা বলা আছে।

তবে শাহিনের এমন ভাষ্য কাশ্মীর নিয়ে গোষ্ঠীটির আগের বক্তবের বিপরীত। কাবুল নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবানের পক্ষ থেকে বলা হয়েছিল- কাশ্মীর বিষয়টি দুই দেশের (ভারত-পাকিস্তান) অভ্যন্তরীণ বিষয়। এর পর কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তাল তালেবানের শীর্ষ নেতা শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাইয়ের সঙ্গে প্রথম আনুষ্ঠানিক বৈঠক করেন। বৈঠকে আফগানিস্তান ঘিরে যেন আঞ্চলিক জঙ্গিরা মাথাচাড়া দিতে না পারে, সে ব্যাপারে আলোচনা হয়েছে।

এদিকে সম্প্রতি পাকিস্তানের ক্ষমতাসীন দল তেহরিক-ই-ইনসাফের এক নেতা বলেছেন, ভারতের হাত থেকে কাশ্মীরের স্বাধীনতার জন্য তালেবান পাকিস্তানকে সাহায্য করবে। নিলাম ইরশাদ নামের ওই নেতা একটি টকশোতে আরও বলেন, তালেবান বলেছে, তারা আমাদের সাথে আছে এবং কাশ্মীরের স্বাধীনতার জন্য তারা আমাদের পাশে থাকবে। তালেবান পাকিস্তানকে সহায়তা করলে তা হবে ভারতের জন্য নতুন মাথাব্যথা।

  • শেয়ার করুন